Limits 1s, 512 MB

জুয়েল একজন উঠতি যাদুকর। কিছুদিন আগে দর্শকদের অবাক করে দেবার জন্য জুয়েল একটা টেকনিক শিখেছে। তার যাদুশৈলীর বিশ্লেষণ নিম্নরূপ:

একটা টেবিলে জুয়েল তিনটা গ্লাস উপুড় করে রাখে। ধরি গ্লাস তিনটার নাম G1, G2 এবং G3। শুরুতে প্রথম পজিশনে G1 আছে, দ্বিতীয় পজিশনে আছে G2 এবং তৃতীয় পজিশনে আছে G3। এই তিনটি গ্লাসের একটির নিচে জুয়েল একটি নীল রংয়ের মার্বেল রেখেছে। শুরুতে মার্বেলটি কোন গ্লাসের নিচে আছে সেটি দর্শকদের দেখানো হয়। কিন্ত জুয়েলের কিছু ভোজবাজির পর, সে শুরুতে যেই জায়গাটায় গ্লাসের নিচে মার্বেলটি রেখেছিল সেই গ্লাসটি উঠিয়ে ফেলে। দর্শকরা তখন অবাক হয়ে দেখে যে, মার্বেলটা যেখানে থাকার কথা সেখানে নেই। আসলে যেটা হয়, জুয়েল দুটি গ্লাস ধরে বিদ্যুৎগতিতে গ্লাস দুটির অবস্থান পরিবর্তন করে ফেলে। ধরি, জুয়েল যদি G1 এবং G3 কে তাদের শুরুর জায়গা থেকে অদলবদল করে, তা হলে G1 এখন তিন নম্বর অবস্থানে আছে এবং G3 এখন আছে এক নম্বর অবস্থানে। এখানে লক্ষ্যণীয় যে, যদি মার্বেলটি শুরুতে ১ নম্বর জায়গায় থাকে, তা হলে মার্বেলটির অবস্থান পরিবর্তন হয়ে এখন সে আছে তিন নম্বর অবস্থানে।

জুয়েলের এই "যাদু"র কারসাজি ধরতে তার প্রতিদ্বন্দ্বী শাহিন জুয়েলের মঞ্চের উপরে একটি গোপন ক্যামেরা লাগিয়েছে। এই ক্যামেরা কাজে লাগিয়ে শাহিন জুয়েলের সব অদলবদলের ব্যাপার ধরতে পেরেছে। শাহিন এখন তোমার কাছে এসেছে গোপন ক্যামেরা থেকে বের করা তার সকল ডাটা নিয়ে।

শাহিন জানে শুরুতে কোন অবস্থানে মার্বেলটা ছিলো। সেই এটাও জানে যে, কোন ক্রমে গ্লাসগুলোর অবস্থান অদলবদল করা হয়েছে। তোমাকে বলতে হবে, অদলবদল শুরু হবার পর মার্বেলটি কোন অবস্থানে মোট কতবার ছিলো। একবার দুটি গ্লাসের অবস্থান অদলবদলের পর মার্বেলটি যে অবস্থানে থাকবে সেটা একবার করে যোগ করতে হবে। উল্লেখ্য, এমন হতেই পারে যে জুয়েল এমন দুটি গ্লাসের অবস্থান পরিবর্তন করেছে যার কোনটিতেই মার্বেল নেই, সেক্ষেত্রে এই পরিবর্তনের আগে মার্বেলের অবস্থানটাই পুনরায় গণণা করতে হবে। একবার দুটি গ্লাসের অবস্থান অদলবদল বা সোয়াপ বলতে বুঝায় যে এই কাজটির পর দুটি গ্লাসই একে অন্যের আগের অবস্থানটি নেবে।

Input

ইনপুটের প্রথম লাইনে ঠিক তিনটি পূর্ণসংখ্যা AA, BB এবং CC থাকবে। এই তিনটি সংখ্যার ভেতর কেবল একটির মানই ১ হবে, বাকি দুটি সংখ্যার মান হবে ০। এই মানগুলোর অর্থ নিম্নরূপ:

যদি AA এর মান ১ হয়, তার অর্থ হচ্ছে শো এর শুরুতে নীল মার্বেলটি ১ নম্বর পজিশনে ছিলো। অন্যথায় AA এর মান হবে ০।

যদি BB এর মান ১ হয়, তার অর্থ হচ্ছে শো এর শুরুতে নীল মার্বেলটি ২ নম্বর পজিশনে ছিলো। অন্যথায় BB এর মান হবে ০।

যদি CC এর মান ১ হয়, তার অর্থ হচ্ছে শো এর শুরুতে নীল মার্বেলটি ৩ নম্বর পজিশনে ছিলো। অন্যথায় CC এর মান হবে ০।

পরের লাইনে থাকবে একটি পূর্ণসংখ্যা SS ( 0<=S<=10000000 <= S <= 1000000 )। পুরো শোতে জুয়েল SS টি সোয়াপ বা অদলবদল করেছে।

এরপরের S লাইনের প্রতিটিতে দুটি করে পূর্ণসংখ্যা P1P1 এবং P2P2 থাকবে, যার অর্থ পজিশন P1P1P2P2 (1<=P1,P2<=31<=P1,P2<=3 এবং P1!=P2P1!=P2) এর মধ্যে অবস্থান অদলবদল হয়েছে।

সাবটাস্ক ১ ( ১০ পয়েন্ট ):

S=0 S = 0

সাবটাস্ক ২ ( ২০ পয়েন্ট ):

S=1 S = 1

সাবটাস্ক ৩ ( ৭০ পয়েন্ট):

0<=S<=1000000 0 <= S <= 1000000

Output

তিনটি সংখ্যা এক লাইনে প্রিন্ট করতে হবে, সংখ্যা তিনটি বলবে অন্তত একটি অদলবদল হবার পর থেকে নীল মার্বেলটি কোন অবস্থানে কতবার করে ছিলো। প্রথম সংখ্যাটি প্রথম অবস্থানে মার্বেলটি কতবার ছিলো সেটা নির্দেশ করবে, দ্বিতীয় সংখ্যাটি দ্বিতীয় অবস্থানে মার্বেলটি কতবার ছিলো সেটা নির্দেশ করবে এবং তৃতীয় সংখ্যাটি তৃতীয় অবস্থানের উত্তর দিবে। এখানে লক্ষ্যণীয় যে, শো শুরু হবার আগে মার্বেলটি যে অবস্থানে রাখা ছিলো সেটি গোণার মধ্যে ধরা যাবে না, অন্তত একটি সোয়াপ হবার পরের অবস্থানগুলোরই গণণা করতে হবে।

Sample

InputOutput
1 0 0
1
1 2
0 1 0

Submit

Login to submit.

Statistics

66% Solution Ratio
anonyo.akandEarliest, Jun '21
drmc1234Fastest, 0.0s
drmc1234Lightest, 5.5 kB
Nusab19Shortest, 134B
Toph uses cookies. By continuing you agree to our Cookie Policy.